একটি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য 6 চিনি-মুক্ত ফল এবং শাকসবজি

উহু, চিনি মুক্ত ফল এবং সবজি একই সাথে, এটা কি আসলেই সত্য? হ্যাঁ, এটা সত্য যে কিছু ফল ও সবজি আছে যা সম্পূর্ণ চিনিমুক্ত। আপনি যদি ডায়াবেটিক বা স্বাস্থ্য সচেতন হন তবে এই আইটেমগুলি অবশ্যই আপনাকে সাহায্য করবে। এই ধরনের ক্ষেত্রে একজন ডায়াবেটিস বিশেষজ্ঞের সাথে পরামর্শ করাও আপনাকে সাহায্য করবে। শীর্ষ চিকিত্সকরা পরামর্শ দেন যে চিনির মাত্রা নিয়ন্ত্রণের জন্য জীবনযাত্রার অভ্যাস পরিবর্তন করা উচিত। একটি উপযুক্ত ডায়েট প্ল্যান অনুসরণ করা বা শারীরিক ব্যায়াম সহ ডায়াবেটিস নিয়ন্ত্রণে আপনার জীবনধারা সংযম হতে পারে। এই ব্লগে, আমরা স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য 6টি চিনি-মুক্ত ফল এবং সবজি সরবরাহ করছি।

 

 

6টি চিনিমুক্ত ফল ও সবজি

 

এখানে 6টি চিনি-মুক্ত ফল এবং 6টি চিনি-মুক্ত সবজি যা আপনি সহজেই আপনার ডায়েটে যোগ করতে পারেন, এর মধ্যে রয়েছে:

চিনি মুক্ত ফল

 

1. জাম্বুরা

জাম্বুরা কাশি এবং সর্দির জন্য সবচেয়ে কার্যকরী। এই ফলটি প্রচুর পরিমাণে ভিটামিন সি বহন করে এবং এটি নিশ্চিত করে যে এই ফলটি আপনাকে স্কার্ভি থেকেও রক্ষা করে। এটি শূন্য-চর্বি মূল্যের আরেকটি খাবার, যা আপনি একবারও চিন্তা না করে বা অতিরিক্ত ওজন বাড়ার চিন্তা না করে খেতে পারেন।

 

2. অ্যাভোকাডো

মুখরোচক! অ্যাভোকাডো হল আশেপাশের সবচেয়ে পুষ্টিকর খাবার এবং সারা বিশ্ব জুড়ে পুষ্টিবিদদের দ্বারা ‘সম্পূর্ণ খাবার’ নামকরণ করা হয়েছে, অ্যাভোকাডো হল আমাদের কম চিনি এবং কম চর্বিযুক্ত খাবারগুলির মধ্যে একটি। এটি সমৃদ্ধ খাদ্যতালিকাগত ফাইবার, এবং পটাসিয়াম এবং তামার মতো খনিজ এবং ই, এ, কে, বি 6 এবং সি এর মতো ভিটামিন।

 

3. পেঁপে

পেঁপেতে একটি ‘n’ সংখ্যক স্বাস্থ্য উপকারিতা রয়েছে, তা ছাড়া এটি তালুকে দুর্দান্তভাবে জ্বালাতন করে এবং সুস্বাদু হয়। এটি পেঁপেতে থাকা রাসায়নিকগুলি হজম প্রক্রিয়াগুলিকে ব্রেস করে প্যাপেইনের মাধ্যমে হজমকে উন্নীত করতেও সহায়তা করে। এছাড়াও, প্রয়োজনীয় ভিটামিন সমৃদ্ধ।

এই ফলটি ক্যান্সার প্রতিরোধক খাদ্য হিসেবেও বিবেচিত হয়। এটি ত্বকের রঙ উন্নত করে এবং পিগমেন্টেশন এবং বিবর্ণতা প্রতিরোধ করে। পেঁপেতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা বার্ধক্য কমাতে সাহায্য করে। এগুলি টাক পড়া রোধ করে এবং খুশকি নিয়ন্ত্রণ করে।

 

4. কমলালেবু

কমলালেবু হল সমস্ত ক্যালোরি এবং চিনি ছাড়াই মিষ্টি জলখাবার উপভোগ করার আর একটি দুর্দান্ত উপায়, সেইসঙ্গে আপনার ভিটামিন সি গ্রহণকেও বাড়িয়ে দেয়। একটি সাধারণ নেভাল কমলা প্রতি ফলের প্রায় 12 গ্রাম চিনি এবং 70 ক্যালোরির কম।

 

5. স্ট্রবেরি এবং ব্ল্যাকবেরি

যখন আমরা এই মুখরোচক এবং সুস্বাদু বেরি শব্দটি শুনি তখন আমরা তাত্ক্ষণিকভাবে লাল, ব্লুবেরি কল্পনা করতে শুরু করি। বেরিতে খুব কম পরিমাণে চিনি থাকে। যদিও, স্ট্রবেরি এবং ব্ল্যাকবেরিও 4 থেকে 5 গ্রাম চিনি, 5.3 গ্রাম ফাইবার এবং 1.39 গ্রাম প্রোটিন প্রতি 100 গ্রাম বহন করে। এছাড়াও, এগুলি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভাল উত্স।

 

6. পীচ

পীচগুলি অবিশ্বাস্যভাবে মিষ্টি হতে পারে, তবে একটি মাঝারি আকারের ফলের মধ্যে 13 গ্রাম চিনির কম হলে, তারা এখনও একটি ফলের জন্য চিনির পরিমাণ কম বলে বিবেচিত হতে পারে।

 

চিনিমুক্ত সবজি

 

1. ব্রকলি

এই গাঢ় পাতাযুক্ত সবুজ চর্বি মুক্ত এবং সামান্য চিনি রয়েছে। এই সবজিটি ভিটামিন এ, সি, ডি, ই, কে, ডায়েটারি ফাইবার, ক্যালসিয়াম এবং অন্যান্য পুষ্টি যেমন- আয়রন, ফসফরাস, জিঙ্ক এবং পটাসিয়ামে ভরপুর। এটি সবচেয়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে একটি বহন করে এবং এর স্বাস্থ্য উপকারিতাগুলির মধ্যে রয়েছে- ত্বকের সমস্যা নিরাময় করা এবং ক্ষতিকারক ফ্রি-র্যাডিক্যালের শরীরকে পরিষ্কার করা।

 

2. ব্রাসেল স্প্রাউটস

এটি একটি শূন্য চর্বি এবং কম চিনির সবজি। এগুলি অনেক সালাদ রেসিপিতে ব্যবহৃত হয় এবং স্বাস্থ্যকর বিকল্পগুলির মধ্যে একটি। তাদের অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্যও রয়েছে যা তাদের ক্যান্সার-প্রতিরোধ এজেন্ট হিসাবে কার্যকর করে তোলে। ব্রাসেল স্প্রাউটগুলি ছোট বাঁধাকপি নামেও পরিচিত। যাইহোক, আপনি যদি কম চিনি এবং শূন্য চর্বিযুক্ত খাবারের জন্য ডায়াবেটিক হন তবে এই তালিকার স্বাস্থ্যকর বিকল্পগুলির মধ্যে একটি।

 

3. বাঁধাকপি

বাঁধাকপি ভিটামিন এ, সি, ডি, ই এবং কে সমৃদ্ধ। এতে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং সোডিয়ামের মতো খনিজ উপাদানও রয়েছে। এটিকে শূন্য চর্বি এবং চিনিমুক্ত তালিকা হিসাবেও বিবেচনা করা হয়। এই সবজিতে অনেক পুষ্টি রয়েছে এবং অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

 

4. বিটরুট

ওহ, অন্যতম সেরা সবজি এটি রক্ত তৈরি করতে সাহায্য করে এবং অনেক কষ্টের প্রতিকার ও প্রতিরোধ করতে সাহায্য করে। এগুলি সম্ভবত কম চিনিযুক্ত খাবারের তালিকার অন্যান্য সম্পূর্ণ খাবারগুলির মধ্যে একটি। বিটরুট পটাসিয়াম, আয়রন, ফাইবার এবং ডায়েটারি ফাইবারের মতো খনিজগুলিতে পূর্ণ। তারা বেটানিন নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থেকে তাদের সমৃদ্ধ রঙ পায়। এটা সব উপরে, beets মিষ্টি স্বাদ. সুতরাং, এমনকি যদি আপনাকে মিষ্টি এবং অন্যান্য চিনিযুক্ত খাবার এড়িয়ে চলতে হয়, আপনি নিরাপদে বীট খেতে পারেন এবং এখনও আপনার চেয়ে খারাপ হতে পারবেন না।

 

5. টমেটো

টমেটো কম চর্বিযুক্ত এবং কার্যত চিনি-মুক্ত খাবার। এটিতে শালীন পরিমাণে ভিটামিন এ এবং কে রয়েছে, যা হাড় গঠন এবং শক্তিশালী করার জন্য গুরুত্বপূর্ণ এবং রাতকানা এবং অন্যান্য রোগ প্রতিরোধে সহায়তা করে। ভিটামিন কে নিশ্চিত করে যে আপনি ভাল হাড়ের স্বাস্থ্য বজায় রাখেন। এটি অস্টিওকালসিন নামক একটি নন-কোলাজেন প্রোটিনকে উদ্দীপিত করে, যা প্রয়োজনীয় এবং একটি অনুঘটক হিসাবে কাজ করে, ক্যালসিয়াম আপনার হাড়কে শক্তিশালী করতে সহায়তা করে।

 

6. অ্যাসপারাগাস

এটি বিভিন্ন রোগের চিকিত্সার জন্য অনেক সংস্কৃতিতে ব্যবহৃত হয়েছে। এই সবজিতে কোনো চর্বি ও চিনি নেই এবং অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের জন্য বেশ উপকারী। যদিও এটি প্রাথমিকভাবে একটি মূত্রবর্ধক হিসাবে ব্যবহৃত হয়েছে, এটি বিপাককে দ্রুত করতেও ব্যবহৃত হয়েছে। এতে ভিটামিন A, C, E, K, B6 এবং আয়রন, কপার, ফোলেটের মতো খনিজ পদার্থ রয়েছে এবং এটি প্রোটিনেও সমৃদ্ধ।

 

এখানে আমরা একটি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য 6টি চিনি-মুক্ত ফল এবং সবজি সরবরাহ করেছি। আমি আশা করি এই খাবারগুলি আপনাকে সাহায্য করবে তবে উপরে উল্লিখিত খাবার খাওয়ার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন যদিও এটি সত্যিই খুব স্বাস্থ্যকর কিন্তু এখনও।

The post একটি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য 6 চিনি-মুক্ত ফল এবং শাকসবজি appeared first on GoMedii Blog.


একটি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য 6 চিনি-মুক্ত ফল এবং শাকসবজি was first posted on November 7, 2022 at 4:12 pm.
©2018 “GoMedii Blog“. Use of this feed is for personal non-commercial use only. If you are not reading this article in your feed reader, then the site is guilty of copyright infringement. Please contact me at rohitr@binaryinformatics.com

This post was originally published on this site

Leave a Reply

error: Content is protected !!
Open chat
WhatsApp Now